রান্নাঘরের কাজকে আরো সহজ করে তুলবে যে ৫টি উন্নত গ্যাজেট

যেকোনো বাড়ির খুব গুরুত্বপূর্ণ একটি অংশ হচ্ছে রান্নাঘর। সময়ের সাথে সাথে রান্নাঘরে ডিজাইন থেকে সাজ-সজ্জা, সবকিছুতেই এসেছে বহু পরিবর্তন। সবাই এখন বাড়ি সাজানোর সাথে সাথে রান্নাঘরও সাজায়।

কিন্তু আপনি আপনার রান্নাঘর যেভাবেই সাজান না কেন, এখনকার সময়ে সেখানে দরকার পরে বিভিন্ন ডিভাইস ও গ্যাজেটের। কম সময়ে এবং সহজে রান্নার কাজ সেরে নিতে এগুলোর জুড়ি নেই। তবে এসব ডিভাইস আর গ্যাজেটের আপগ্রেড করে নিতে হয়। তাতে রান্নার মান আরো উন্নত হয়, সময়ও লাগে কম।

বিভিন্ন ওয়েবসাইট, সুপারশপ আর রান্নাবান্নার গ্যাজেটের দোকান ঘুরে জানা গেছে তেমনই কিছু উন্নত ডিভাইস আর গ্যাজেট সম্পর্কে। যেগুলো আপনার রান্নাঘরকে করে তুলবে আরো সহজ ও সুন্দর। চলুন, জেনে নেয়া যাক এমন কিছু ডিভাইস আর গ্যাজেট সম্পর্কে।

১. ছুরি ধার করার যন্ত্র

ছুরির শার্পনার; Source: cuttingboard.com

রান্নাঘরের জন্য যতো ভালো দেখেই ছুরি কেনা হোক না কেন, কিছুদিন পরেই দেখা যায় তাতে একদম ধার নেই। এই অবস্থা ওই ছুরি ফেলে দিয়ে আবার নতুন আরেকটি কিনতে হয়। প্রক্রিয়াটি ব্যয়বহুল ও ঝামেলার। আবার, এই ছুরির ধার যেন না কমে যায় তার জন্য আমরা বিভিন্ন কসরত করে থাকি। সহজে পানি লাগাই না এতে, ডিশওয়াশ দিয়ে ধুইও না তেমন।

আবার ছুরির ধার করানোর অনেক পদ্ধতি থাকলেও সেগুলোও তেমন সুবিধাজনক না। আমরা জানি না কোন পদ্ধতিতে ধার করালে ছুরিগুলো ব্যবহারের জন্য সর্বোত্তম হবে। জানা যায় না, কতটুকু ধার করালে কাটাকাটি করতে সুবিধা হবে। বেশি ধার হয়ে গেলে আবার কেটে যেতে পারে আঙ্গুল।

এসব ঝামেলা দূর করতেই আপনার রান্নাঘরে প্রয়োজন এই গ্যাজেটটি। এটি এমন একটি ছুরির শার্পনার, যা বিভিন্ন বড় বড় শেফরা ব্যবহার করে থাকেন তাদের ছুরি ধার দেয়ার কাজে। এর সবচেয়ে বড় সুবিধা হচ্ছে, ব্যবহার করা খুবই সহজ। আপনার ছুরিটি কেবল এর এক্স শেইপের বারে দিলেই, ছুরিটি ধার দেবে যন্ত্রটি। এটা বড় বড় সাইজের ধার করার যন্ত্রের থেকে দেখতেও সুন্দর। রান্নাঘরে রাখলে দেখতে খারাপ দেখাবে না।

এর শেষ মাথায় একটি লম্বা চিড়ের মতো অংশ আছে, যাতে ছুরি ধার দেয়ার পর আটকে যাবে। আর আপনি চাইলেই সেখান থেকে এনে আবার ধার ধরে নিতে পারবেন।

২. মাইক্রোওয়েভ ওভেনের জন্য ব্যবহার উপযোগী প্রেশার কুকার

প্রেশার কুকার; Source: kuhnrikonshop.com

প্রথমে ইউরোপে “Khun Rikon” প্রেশার কুকার বিক্রি করা শুরু করেছিলো। যখন আমেরিকায় বিভিন্ন রান্নার যন্ত্রপাতি বিক্রির প্রতিষ্ঠানগুলো নিয়ে এসেছিলো মাইক্রোওয়েভ ওভেনে রান্না করার মতো প্রেশার কুকার।

বিভিন্ন কাজে ব্যবহার করার মতো প্রেশার কুকারের সাথে তুলনা করলে, “Khun Rikon” এর এই প্রেশার কুকারটি খুব সহজে ব্যবহারযোগ্য ও সাধারণ। এর জন্য আলাদা করে ঠিকঠাক রাখার বিভিন্ন উপায় অবলম্বন করতে হয় না। এমনকি এটা ডিসওয়াশ দিয়ে ধুলেও কোনো সমস্যা নেই। এটা এমন একটি ননস্টিক প্যান যাতে চাপে রান্না হবে, যখন আপনি মাইক্রোওয়েভ ওভেন চালু করবেন। কোম্পানির ভাষ্য, যেকোনো চুলায় রান্না করার সাধারণ প্রেশার কুকার থেকে এটি দ্রুত রান্না করতে পারে।

আপনার মাইক্রোওয়েভ ওভেনটি আপগ্রেড করতে এই প্রেশার কুকারটি নিতে পারেন। যদিও রান্নার জন্য মাইক্রোওয়েভ অনেক সহজ একটি পদ্ধতি। তবুও মাংস বা শক্ত আঁশের সবকিছুর জন্য তেমন উন্নত নয়। তাই এই প্রেশার কুকারটি দিয়ে আপনি আপনার মাইক্রোওয়েভ ওভেনে রান্না করে তুলতে পারেন আরো সহজ।

৩. ময়লার ঝুড়ির জন্য ব্যবহার উপযোগী চাপযন্ত্র

চাপযন্ত্র; Source: domesticgothess.com

আপনার ময়লার ঝুড়ির কাজ কী? ময়লা আবর্জনা ধারণ করা তাই তো? কিন্তু খুব বেশি ময়লা কি ঝুড়িটি ধারণ করতে পারে? একবার পুরোটা পূর্ণ হয়ে গেলে কি আর ময়লা রাখতে পারেন?

ঝুড়ি ময়লা দিয়ে পূর্ণ হয়ে যাওয়ার পরেও ময়লা রাখতে, ব্যবহার করবেন এই গ্যাজেটটি। গ্যাজেটটি দেখতে অনেকটা রান্নাঘরের ময়লার বাস্কেটের মতো হলেও, এটি ঝুড়ির ময়লাকে চূর্ণ-বিচূর্ণ করে দেয়। যন্ত্রটির হ্যান্ডেল ধরে ঘুরালেই ময়লা ভেঙ্গে ভেঙ্গে ঝুড়ির জায়গা বাড়িয়ে দেয়। এই যন্ত্রটি ব্যবহার করে আপনি একবার ঝুড়িভর্তি ময়লা রাখার পরেও আরো তিনবার ময়লা রাখতে ঝুড়িটি ব্যবহার করতে পারবেন।

যারা বারবার ময়লা ফেলতে বিরক্তবোধ করেন, তাদের জন্য এটি খুবই উপকারী। তাছাড়া এই কাজটি করে মজাও পাবেন!

৪. মাল্টিকুকার

মাল্টিকুকার; Source: currys.co.uk

আপনি রান্নাঘরে কি কোনো ধীর গতির কুকার বা রাইস কুকার ব্যবহার করেন? তাহলে এখনই সময় এসব বদলানোর। ওসবের বদলে ব্যবহার করতে পারেন এমন একটি মাল্টিকুকার, যা ভাত, তরকারি সবই রান্না করবে প্রেশার কুকারের মতো। যে কুকার থেকে প্রেশার কুকারের মতোই রান্নার সময় ধোঁয়া আসবে এমনকি রান্না হয়ে গেলে শব্দ করে জানিয়েও দেবে।

এর মাধ্যমে আপনার রান্নাঘরে আগের থেকে কম সময় দিতে হবে। আর আপনার তাড়াহুড়োয় করা রান্না হয়ে যাবে আরো সহজ। আপনি যেকোনো ব্র্যান্ডের একটি মাল্টিকুকার নিয়ে নিতে পারেন জীবনকে আরো সহজ করে তুলতে।

৫. স্পিরালিজার

পিলার্স ও স্পিরালিজার; Source: inspiralized.com

পিলার্সের সাহায্যে রান্নাঘরের কাটাকাটিগুলো করার সময় এবং কষ্ট দুটোই অনেক কমে যায়। কিন্তু এরসাথে একটি স্পিরালিজার যুক্ত করে আপনি যেকোনো সবজিকে কেটে নুডুলসের মতো করতে পারবেন। ঠিকভাবে না কাটতে পারার কারণে যদি আপনি সবজির নুডুলস রান্না না করতে পারেন, তাহলে এই যন্ত্রটি আপনার জন্যই। সবজির নুডুলস আপনার স্বাস্থ্যের খেয়াল রাখবে। আর সেই নুডুলস নিঁখুত করার দায়িত্ব এই স্পিরালিজারের।

Feature Image: freshome.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here