পৃথিবীর অদ্ভুত কয়েকটি রেস্টুরেন্ট

রেস্টুরেন্টগুলো আজকাল শুধু ভালো খাবার পরিবেশনেই সীমাবদ্ধ নেই। কিংবা শুধুমাত্র সুন্দর ডেকোরেশন নিয়েই কাজ করছে না। বর্তমানে অনেক রেস্টুরেন্টের মূল লক্ষ্য ‘অদ্ভুত’ যত বিষয়কে তুলে ধরা। এতে করে সুন্দর সব বিষয়ের পাশাপাশি উঠে আসছে অদ্ভুত যত ডিজাইন ও অদ্ভুত সব পরিবেশন ব্যবস্থা।

চলুন জেনে নেয়া যাক, বিশ্বের এমনই অদ্ভুত কিছু রেস্টুরেন্ট সম্পর্কে।

১. টয়লেট রেস্টুরেন্ট, তাইওয়ান

টয়লেট রেস্টুরেন্ট; source: netz.id

খাবার খাওয়ার সময় অনেকে ‘টয়লেট’ শব্দটিই শুনতে পারেন না। কেউ কেউ খাওয়ার সময় এই শব্দটি শুনলে নাক-মুখ কুঁচকে ফেলেন। শব্দটি শুনলেই যেখানে অবস্থা খারাপ, সেখানে টয়লেটে বসে খাওয়ার কথা তো তারা চিন্তাও করতে পারবেন না!

তবে অনেকে চিন্তা না করতে পারলেও কেউ কেউ আস্ত এক টয়লেট রেস্টুরেন্টই বানিয়ে ফেলেছেন পৃথিবীর বুকে। অবাক করা বিষয় হলো, এই রেস্টুরেন্টের চাহিদা এতোই বেশি যে কাস্টমার সামলাতে রীতিমত হিমশিম খেতে হয় কর্তৃপক্ষদের।

এই রেস্টুরেন্টের নাম যেমন অদ্ভুত, তেমনি অদ্ভুত ভেতরের সাজ-সজ্জা, খাবারের নাম ও খাবার পরিবেশন কৌশল। পুরো রেস্টুরেন্টটি দেখতে টয়লেটের মত। আসনগুলো সব কমডের আদলে তৈরি, সেখানে বসেই খাবার খান সকলে। আর খাবার দেখতেও এমন অদ্ভুত হয়ে থাকে, যেটা হয়তো আপনারা অনেকেই মুখে তুলতে চাইবেন না। তবে তাইওয়ানের এই রেস্টুরেন্টটিতে অনেক ভিড় হয়ে থাকে এবং এখানে আসা লোকজন বেশ আগ্রহ ও মজা করে খান এখানকার খাবার।

২. টুম্ব রেস্টুরেন্ট, ভারত

ভারতের সমাধি রেস্টুরেন্ট; source: indiatoday.in

সমাধির আশেপাশে বসে খাবার খাওয়ার কথা ভেবেছেন কখনো? অনেকের ভাবনায় নাও আসতে পারে বিষয়টি। অনেকের কাছেই হয়তো এটি স্বাভাবিক কোনো বিষয় মনে হবে না। তবে ভারতে রয়েছে এমন একটি রেস্টুরেন্ট যে রেস্টুরেন্টটি টুম্ব রেস্টুরেন্ট বা সমাধি রেস্টুরেন্ট নামে খ্যাত।

এই রেস্টুরেন্টটির বিশেষত্ব হলো, এটি জুড়ে রয়েছে অসংখ্য সমাধি। সমাধির আশেপাশে বসেই খাবেন খাবার। এই অদ্ভুত রেস্টুরেন্টটির খাবারের তালিকায় সবচেয়ে জনপ্রিয় ‘দুধ-চা’। তাছাড়া সমাধির আশেপাশে বসে খাওয়ার সুযোগ সচরাচর মিলবে কোথায়? তাই এখানকার ভিড়ও চোখে পড়ার মতই।

৩. ডেভিল আইসল্যান্ড প্রিজন রেস্টুরেন্ট, চীন

ডেভিল আইসল্যান্ড প্রিজন রেস্টুরেন্ট; source: merca20

কারাগারের জীবন কেমন তা অনেকেই জানেন না। কেউ কেউ জেনে থাকবেন কারো বর্ণনায় কিংবা নাটক, সিনেমায় দেখে। কারাগারের জীবন নিয়ে জানার আগ্রহ অনেকের থাকলেও, ঠিক অপরাধের জন্য কিংবা অপরাধী হিসেবে কারাগারে যেতে নিশ্চয়ই ইচ্ছে করবে না কোনো স্বাভাবিক মানুষের! তবে আপনাদের আগ্রহকে অনেকটা গুরুত্ব দিয়েই চীনে তৈরি হয়েছে এমন এক রেস্টুরেন্ট।

চীনের ডেভিল আইসল্যান্ড প্রিজন রেস্টুরেন্ট নামক এই রেস্টুরেন্টটি তৈরি করা হয়েছে লোকেদের মনে ভীতি তৈরির জন্য, তাদের বোঝানোর জন্য কারাগারের জীবন কতটা ভয়াবহ হতে পারে।

কারাগারের আদলে, অদ্ভুত আলো-ছায়া তৈরি করে, হ্যান্ডকাফ পরিয়ে তারপর খাবার পরিবেশন করা হয়। আশেপাশের সাজ-সজ্জার জন্য সবসময়ই এখানে থাকে গম্ভীর ও অদ্ভুত পরিবেশ। তবে তা সত্ত্বেও লোকজন বেশ আগ্রহ নিয়ে, বেশ টাকা খরচ করে খেতে যান এই রেস্টুরেন্টটিতে।

৪. আইস রেস্টুরেন্ট, দুবাই

বরফের রেস্টুরেন্ট; source: oddviser

দুবাই, অদ্ভুত সুন্দর এক শহর। এখানে পাবেন আভিজাত্য, পাবেন বিলাসী জীবনের সর্বোচ্চ চূড়া ছোঁয়ার সুযোগ। স্থাপত্যশৈলী, আধুনিক জীবনব্যবস্থা, দামি হোটেল, রেস্টুরেন্ট সবকিছুতেই দুবাই আপনার জন্য তৈরি করে রেখেছে মুগ্ধতা ও চমক। সেই তালিকায় নতুন করে যুক্ত হলো বরফের রেস্টুরেন্টটির নাম।

দুবাইয়ের এই আইস রেস্টুরেন্টটি সম্পূর্ণ বরফের তৈরি। এখানকার চারপাশ জুড়ে বরফ, আশেপাশের সাজ-সজ্জাতেও বরফ চোখে পড়বে। তাছাড়া বসার আসন, টেবিল ইত্যাদি সবকিছুও বরফের তৈরি। আর এখানে এমন সব খাবারই পরিবেশন করা যায় যা বরফ দিয়ে তৈরি করা। তো আপনি যে মৌসুমেই দুবাই যাচ্ছেন, যদি আপনার তালিকায় বরফ রেস্টুরেন্টে একবেলা খাওয়ার ইচ্ছেকে তুলে রাখেন তবে অবশ্যই ভারি শীতের কাপড় নিতে ভুলবেন না।

৫. আন্ডার ওয়াটার রেস্টুরেন্ট, মালদ্বীপ

সমুদ্রের নিচে রেস্টুরেন্ট; source: travel triangle

ধরুন, খেতে বসেছেন। মাথার উপর থেকে বয়ে যাচ্ছে সমুদ্রের নীল জলরাশি। তাতে একদল মাছ ঘুরে বেড়াচ্ছে সারাক্ষণ। আর এটি কোনো ভিডিওচিত্র নয়, বাস্তব। কেমন লাগবে? নিশ্চয়ই খুবই অসাধারণ! মালদ্বীপের হিল্টন মালদ্বীপ রিসোর্ট এন্ড স্পা-তে তৈরি করা হয়েছে এমনই অসাধারণ এক আন্ডার ওয়াটার রেস্টুরেন্ট।

সমুদ্রপৃষ্ঠ থেকে ৫ মিটার নিচে অবস্থিত এই রেস্টুরেন্টটিতে সর্বোচ্চ ১৪ জন ব্যক্তি একসঙ্গে বসে খাবার খেতে পারবেন। আর রেস্টুরেন্টটির স্বচ্ছ এক্রাইলিক ছাদ ২৭০ ডিগ্রি প্যানারমিক দৃশ্য দেখার অসাধারণ সুযোগ রাখছে এখানে আসা মানুষদের জন্য। রেস্টুরেন্টটি আকারে ছোট হলেও এখানকার ছাদ থেকে সমুদ্রের দৃশ্যটি দেখতে সত্যিই অসাধারণ। আর এই অসাধারণ মুহূর্তের সাক্ষী হতেই রোজ অসংখ্য মানুষ ভিড় জমায় এখানে।

৬. প্রিন্সেস রেস্টুরেন্ট, জাপান

প্রিন্সেস রেস্টুরেন্ট; source: news on japan

শৈশব থেকে অধিকাংশ মেয়েই রাজকন্যা হওয়ার স্বপ্ন নিয়ে বড় হয়। বড় হতে হতে অনেকের শৈশবের তীব্র সে ইচ্ছেটা হারিয়ে যায়, কারো কারো ক্ষেত্রে আরো প্রবল হয়। সে যা-ই হোক, সকলের তো আর রাজকন্যা হয়ে ওঠা হয় না! তবে অনেক মেয়ের মনে লুকিয়ে থাকা সেই ইচ্ছেটাকে কিছু সময়ের জন্য পূরণ করতে জাপানে তৈরি করা হয়েছে প্রিন্সেস রেস্টুরেন্ট নামক একটি রেস্টুরেন্ট।

এখানে আপনি ভুঁড়িভোজ করার পাশাপাশি সুযোগ পাবেন জাঁকজমকপূর্ণ ও রাজকীয় পরিবেশে সম্পূর্ণ রাজকন্যার মতই খাবার খাওয়ার সুযোগ। সাজ-সজ্জার পর একটি সুন্দর আয়নার সামনে দাঁড় করানো হবে আপনাকে, যেখানে আপনি গল্পের মতই জিজ্ঞেস করার সুযোগ পাবেন “এই পৃথিবীর সবচেয়ে সুন্দর মানুষ কে?” তারপরই গ্রহণ করবেন নিজের সিংহাসন ও রাজকীয় মুকুট। এটি অনেক মেয়ের কাছেই বিশেষ এক মুহূর্ত তৈরি করে, তাই জাপানের এই রেস্টুরেন্টটি মেয়েদের কাছে খুবই জনপ্রিয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here