রাজস্থানের ঐতিহ্যবাহী ও বিখ্যাত কয়েকটি খাবার

রাজস্থান, অসাধারণ সৌন্দর্যের একটি স্থান। এখানে যতদূর চোখ যায় শুধুই ঝলমলে বালির ভূমি। মরুভূমি ছাড়াও ঐতিহ্য, সংস্কৃতি ও শিল্পের জন্য রাজস্থান ভারতের অন্যতম একটি পর্যটন কেন্দ্র। অসাধারণ সব প্রাসাদ, নানা রকম সাংস্কৃতিক আয়োজন, চোখ ধাঁধানো সব উৎসবের টানে হাজার হাজার মানুষ প্রতি বছর ভিড় করেন রাজস্থানে।

আর এতো কিছুর বাইরেও রাজস্থান ভোজনরসিকদের জন্য একটি চমৎকার স্থান। রাজা, মহারাজাদের এই রাজ্য রাজস্থান শাহী খাবারের জন্য বেশ বিখ্যাত। রাজস্থান গেলে খাবারের তালিকায় পাবেন চমৎকার সব নাম। আর সেসব খাবারের স্বাদ! আহা, একবার মুখে তুললে কখনোই ভুলবেন না।

চলুন, জেনে নেয়া যাক রাজস্থানের বিখ্যাত, জনপ্রিয় ও ঐতিহ্যবাহী কয়েকটি খাবার সম্পর্কে। যে খাবারগুলোর নাম উঠেও যেতে পারে আপনার প্রিয় খাবারের নামের তালিকায়।

১. ডাল বাটি চুরমা

রাজস্থানি ডাল বাটি চুরমা; source: hungryforever

ডাল বাটি চুরমা রাজস্থানি বেশ বিখ্যাত একটি খাবার। রাজস্থানি খাবারের নাম এলে শুরুতেই এই নামটি চলে আসে। এই রাজস্থানি থালা নিয়ে যেন না বললেই নয়। খাবারের নামডাক বাড়ে তার স্বাদের উপর ভিত্তি করে, তো এই খাবারটির এতো নামডাকের কারণ বুঝতেই পারছেন নিশ্চয়ই!

আপনার জন্য তৈরি হওয়া এক থালি ডাল বাটি চুরমাতে থাকবে চানা ডাল, অড়হর ডাল, মুগ ডাল, বিউলির ডাল, ঘি, কাঁচা মরিচ, লবঙ্গ, তেজপাতা, জিরা, হিং, রসুন, পেঁয়াজ, টমেটো, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, ধনেপাতা, আটা, সুজি, বেসন, এলাচ গুঁড়ো, আমন্ড, চিনি, লেবুর রস, লবণসহ আরো বেশ কিছু উপকরণ। একবার মুখে তুললে এর স্বাদ আর কখনোই ভুলবেন না।

২. মোহান থাল

মিষ্টি স্বাদের মোহান থাল; source: khanakhazana

এই রাজকীয় মিষ্টি খাবারটি এর স্বাদে আপনাকে রীতিমত চমকে দেবে। এটি দেখতে যেমন সুন্দর, তেমনিই সুস্বাদু। এই মিষ্টি খাবারটি রাজস্থানের বিশেষ একটি খাবার, যা তৈরি করা হয় বেসন ও শুকনো ফলের মাধ্যমে। সাথে ঘি-এর স্বাদ ও ঘ্রাণ আলাদা এক আকর্ষণ যোগ করে।

তাছাড়া, কেকের স্বাদে ভিন্ন মাত্রা যোগ করতে চেরির তো এমনিতেই তুলনা হয় না। সব মিলিয়ে মুগ্ধতায় পেট ও মন উভয়ই ভরিয়ে রাখার মত একটি খাবার মোহান থাল।

৩. মাওয়া কাচুরি

মজাদার মাওয়া কাচুরি; source: youtube.com

মিষ্টি কাচুরির কথা শুনেছেন কখনো? আপনার জন্য উত্তরটি দেয়া যদি সহজ নাও হয়, রাজস্থানের এই রাজকীয় ভূমিতে থাকা মানুষদের জন্য উত্তরটি হবে ‘হ্যাঁ’। আর জোদপুরের মাওয়া কাচুরি রাজস্থানের খাবারের মধ্যে ‘অবশ্যই চেখে দেখা উচিত’ এমন একটি খাবার। খাবারটি তৈরি হয়ে সামনে এলেই আর আপনার চেখে দেখবার ইচ্ছেটাকে দমিয়ে রাখতে পারবেন না।

পুরো কাচুরিটিই মাওয়া দিয়ে পূর্ণ থাকে, সাথে থাকে মচমচে শুকনো ফল। সকালের নাস্তায় সামনে যদি গরম গরম মাওয়া কাচুরি তৈরি হয়ে আসে, তবে এটিই যথেষ্ট আপনার সকালটিকে মিষ্টি ও সুন্দর করে তোলার জন্য।

৪. কালাকান্দ

সেরা মিষ্টান্ন কালাকান্দ; source: wikimedia

রাজস্থানের লায়ন গেট জায়গাটি একটু বিশেষভাবেই পরিচিত একটি মিষ্টি খাবারের জন্য, যার নাম ‘কালাকান্দ’। এটি এখানকার অতি প্রাচীন ও বিখ্যাত একটি মিষ্টান্ন। এটি বেশ নরম ও মজাদার একটি মাওয়া-ডিশ। অনেকের মতে এই মিষ্টান্নটিতে আলাদা এক স্বাদ আছে, যাকে তারা ‘স্বর্গীয় স্বাদ’ বলতেই ভালোবাসেন।

খুব বেশি উপকরণ প্রয়োজন হয় না এই মিষ্টান্নটি তৈরিতে। ছানা, কনডেন্সড মিল্ক, এলাচ, গোলাপজল, ঘি ও বাদাম। এই অল্পকিছু উপকরণের মিশ্রণেই তৈরি হয় দারুণ স্বাদের, নরম তুলতুলে এই মিষ্টি কালাকান্দ। রাজস্থানে এলে অবশ্যই চেখে নেবেন লায়ন গেটের দারুণ এই মিষ্টি।

৫. পেঁয়াজ কাচুরি

জিভে জল আনা পেঁয়াজ কাচুরি; source: indiamart.com

সকালের নাস্তায় রাজস্থানের তালিকায় সবচেয়ে বেশি পরিচিত যে খাবারটি তা হলো ‘পেঁয়াজ কাচুরি’। আলু, পেঁয়াজ ও মশলার পুর দেওয়া পেঁয়াজ কাচুরির স্বাদ এক কথায় অসাধারণ। এক থালা পেঁয়াজ কাচুরি ও তেঁতুলের টক চাটনির সঙ্গে সকালের নাস্তাটি বেশ জমে যায় এখানে।

তাছাড়া তেঁতুলের টক চাটনির পাশাপাশি পেঁয়াজ কাচুরি খেতে জুড়ে নিতে পারেন ঝাল স্বাদের ঝোল কিংবা টক-মিষ্টি দই। পেঁয়াজ কাচুরির গরম গরম টুকরোগুলো যখন টক চাটনি, ঝাল স্বাদের ঝোল কিংবা দইয়ে ডুবিয়ে মুখে দেবেন, তখন এমনিতেই আচ্ছন্ন হবেন মুগ্ধতায়।

৬. জলজিরা

স্বাস্থ্যকর জলজিরা পানীয়; source: hergamut.in

জলজিরা রাজস্থানি খাবারে এক অনন্য নাম। এটি রাজস্থানি খাবারে অনেক বেশিই দেখা যায়। এই পানীয়টি তৈরি করতে যেসব উপকরণ ব্যবহার করা হয় তার প্রায় পুরোটাই আমাদের দেহের জন্য উপকারী। তাই স্বাদের পাশাপাশি এটি আপনার স্বাস্থ্যেরও খেয়াল রাখবে।

জলজিরা একটি টাঙ্গী পানীয়। ভিজে জল আনা এই পানীয়টি হজম শক্তি বাড়ায়। এছাড়া মুখে খাবারের রুচি ফেরাতেও এই পানীয়টির জুড়ি নেই। তাই জলজিরা পানীয়টিকে সবদিক থেকেই একটি অসাধারণ খাবারের তালিকায় ফেলা যায়।

৭. মুগ ডালের হালুয়া

রাজস্থানি মুগ ডালের হালুয়া; source: youtube.com

মুগ ডালের হালুয়া শীতের সময়ের জনপ্রিয় একটি খাবার। বিশেষ করে, শীতকালেই পুরো রাজস্থান জুড়ে এই খাবারটি অধিক চোখে পড়ে। আর রাজকীয় বিয়ের আয়োজনে খাবারের তালিকায় বহু বছর ধরে বেশ সফলভাবে জায়গা ধরে রেখেছে মুগ ডালের এই বিশেষ হালুয়াটি। এটি রাজস্থানের আরো একটি ঐতিহ্যবাহী খাবার।

রাজস্থানের এই বিখ্যাত মুগ ডালের হালুয়া তৈরির মূল উপকরণ মুগ ডাল। মুগ ডাল আর ঘি-এর ঘ্রাণ ও স্বাদে জিভে জল আনা খাবার এটি। তাছাড়া এই মিষ্টি স্বাদের খাবারটি পরিবেশন করতে সাজানো হয় বাদাম ও নানা সমৃদ্ধ শুকনো ফলের মাধ্যমে।

ফিচার ইমেজ- nnews.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here