ভিয়েতনামের যেসব খাবার সম্পর্কে আপনার জানা উচিত

জর্জ বার্নাড শো সবসময় বিশ্বাস করতেন যে, ‘খাদ্যকে ভালবাসার চেয়ে বড় কোনো ভালবাসা নেই’। পৃথিবীর বিভিন্ন দেশে বিভিন্ন ধরনের খাবার পাওয়া যায়। রেস্টুরেন্ট থেকে শুরু করে স্ট্রিট ফুড সকল খাবারের প্রতি কম বেশি অধিকাংশ মানুষের আকর্ষণ থাকে। ভিয়েতনামীয়রা খাবারের দিক থেকে পিছিয়ে নেই।

তাদের খাবারে সবজি, গরুর মাংস, চিংড়ি, চাল, নুডুলস, মশলা, মাছের সস ছাড়াও আরো মৌলিক ও প্রয়োজনীয় উপাদান থাকে। বলা বাহুল্য যে, ভিয়েতনামীয়রা খাদ্যের দিকে খুব সচেতন এবং তাদের খাবার পুষ্টিসমৃদ্ধ ও স্বাস্থ্যসম্মত। আপনি যদি কখনো ড্রাগন জনগণের ভূমি ভিয়েতনামে যান, তাহলে অবশ্যই কিছু জনপ্রিয় খাবার চেখে দেখবেন। নিম্নোক্ত আলোচনা থেকে জেনে নিন ভিয়েতনামের জনপ্রিয় খাবার সম্পর্কে।

নেম রান/ চা জিও

ভিয়েতনামের জনপ্রিয় খাবারের মধ্যে নেম রান বা চা জিও অন্যতম। এটি মূলত ফ্রায়েড স্প্রিং রোল। স্ট্রিট ফুড হলেও নেম রান তথা চা জিও এর সুনাম রয়েছে। নেম রান স্প্রিং রোলে ইচ্ছে মতো  মাংস দেওয়া হয়।

ছবিসূত্রঃ foodofy.com

কখনো গরুর মাংস, মুরগির মাংস  কিংবা শূকরের মাংস দেওয়া হয়। মশলাযুক্ত সস দিয়ে এই স্প্রিং রোল খেতে দারুণ মজাদার। ভিয়েতনামে গেলে আপনি এই খাবারটি খেয়ে দেখতে পারেন।

নোম হোয়া চিওই

বিভিন্ন ধরনের শাকসবজি যেমন: গাজর, কাঁচা পেঁপের সাথে মুরগি, মাছের সস, ভাজা বাদাম দিয়ে নোম হোয়া চিওই সালাদটি প্রস্তুত করা হয়। এটি বেশ মজাদার সালাদ।

ছবিসূত্রঃ foodofy.com

এই খাবারটি পরিবেশন করা হয় কলার মোচায় করে। নোম হোয়া চিওই এর পরিবেশন পদ্ধতি দারুণ।

অপ লা

ইংরেজদের খাবারের সাথে অপ লা খাবারের মিল রয়েছে। ইংরেজরা যেমন ডিম হাফ বয়েল করে রুটি ও সালাদ মিশিয়ে খায়, ভিয়েতনামীয়রা ঠিক তা-ই করে। আধা সেদ্ধ করা ডিম খেতে দারুণ। তাছাড়া এর পুষ্টিগুণ সর্বাধিক।

ছবিসূত্রঃ foodofy.com

ভিয়েতনামীয়রা এই খাবারটি বেশ মজা করে খায়। আপনি ভিয়েতনামে গেলে এটি খেয়ে দেখতে পারেন।

গ নুং

গ্রিলড করা চিকেন কে না খেতে ভালবাসে? গ নুং অন্য কোনো অদ্ভুত খাবার নয়, বরং বারবিকিউ চিকেনের সাথে মেরিনেট করা মধু ও প্রয়োজনীয় উপাদান দিয়ে তৈরি করা হয়। সায়গন স্টাইলে এই খাবারটি প্রস্তুত করা হয়।

ছবিসূত্রঃ foodofy.com

এই চিকেন বেশ ক্রিস্পি হয়। বেশ সুস্বাদু এই খাবারটি খেতে পারবেন ভিয়েতনামে গেলে।

ফো

সম্ভবত এই খাবারটি ভিয়েতনামীয়দের কাছে অত্যন্ত সুস্বাদু ও জনপ্রিয় খাবার। এটি নুডলস ও স্যুপের মিশ্রণে তৈরি। ভিয়েতনামের যে অঞ্চলে আপনি যান না কেন, দেখতে পাবেন ক্ষুধার্তরা ফো খাবারটি মজা করে খায়।

ছবিসূত্রঃ foodofy.com

নুডুলসের সাথে স্যুপ ও মাংসের টুকরোর মিশেলে তৈরি ফো স্থানীয়দের কাছে বেশ জনপ্রিয়।

বন বো নাম বো

বন বো নাম বো একটি জনপ্রিয় নুডুলস জাতীয় খাবার। তবে ফো এর মতো এখানে নুডুলসের সাথে স্যুপ মেশানো হয় না।

ছবিসূত্রঃ foodofy.com

বন বো নাম বো তে নুডুলসের সাথে মটরশুটি, মাংস, বাদাম, ধনেপাতা মেশানো হয় এবং এই খাবারটি সস দিয়ে খেতে খুব সুস্বাদু।

কম সিওন নং

ভিয়েতনামের জনপ্রিয় খাবারের মধ্যে কম সিওন নং অন্যতম। মূলত ভাতের সাথে গ্রিলড করা শূকরের মাংসের কাটলেট ও সালাদ দিয়ে প্রস্তুত করা হয় এই খাবারটি। গরম গরম ভাতের সাথে শূকরের মাংসের সুঘ্রাণ পেতে পছন্দ করে ভিয়েতনামীয়রা।

ছবিসূত্রঃ foodofy.com

আপনি যদি এই খাবারটির স্বাদ নিতে চান তাহলে ভিয়েতনামে যেতে পারেন অথবা ভিয়েতনামে গেলে এই খাবারটি চেখে দেখতে পারেন।

বান মি

বান মি ভিয়েতনামের জনপ্রিয় একটি খাবার। এটি দেখতে অনেকটা সাবওয়ে স্যান্ডউইচের মতো। রুটির স্লাইসের ভেতরে সবজি, সসেস, সালামি, ভাজা ডিম দেওয়া হয়।

ছবিসূত্রঃ foodofy.com

তাছাড়া ভেতরে ধনে ও মরিচের সস দেওয়া হয় বলে খাবারটি খেতে বেশ মজাদার ও সুস্বাদু হয়।

বানহ বাও

ভিয়েতনামের জনপ্রিয় খাবারগুলোর মধ্যে বানহ বাও একটি। একে শুধু স্ট্রিট ফুড বললে ভুল হবে। বানহ বাও খাবারটি দামি রেস্টুরেন্টেও পাওয়া যায়। ভিয়েতনামের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ এই খাবারটি খেতে ভালবাসে।

ছবিসূত্রঃ foodofy.com

এটি অনেকটা ডাম্পলিংসের মতো। ভেতরে কোয়েলের ডিম ও নানা উপাদান পুরে দেওয়া হয়। ভিয়েতনামে বেড়াতে গেলে এই মজাদার খাবারটি খেতে ভুলবেন না কিন্তু!

মা জাও বো

মা জাও বো খাবারটি প্রস্তুত করতে মাত্র দুই মিনিট লাগে। এটি নুডুলস জাতীয় খাবার। সায়গন জাতীয় এই খাবারটি খেলে আপনার পেট ভরে যাবে।

ছবিসূত্রঃ foodofy.com

মা জাও বো প্রস্তুত করতে সেদ্ধ করা নুডুলসের সাথে রসুন, পেঁয়াজ, টমেটো, গরুর মাংস দেওয়া হয়। তাই এটি খেতে খুব সুস্বাদু লাগে।

কম চেই

কম চেই একটি মজাদার খাবার। এটি শুধুমাত্র শিশুদের কাছে জনপ্রিয় নয়, বড়রাও এই খাবারটি খেতে ভীষণ ভালবাসে। সাধারণত রাইস ক্রিস্পি মিষ্টি জাতীয় হয়। ভিয়েতনামীয়রা এর সাথে মাংস ও শামুক ব্যবহার করে।

ছবিসূত্রঃ foodofy.com

কম চেই খেতে গেলে কামড়ে এইগুলো পাওয়া যায়। আপনি ভেজেটেরিয়ান হলেও কম চেই খেয়ে দেখতে পারেন।

ক্যান বান

ভিয়েতনামের অধিবাসীরা নুডুলস ও স্যুপ জাতীয় খাবার খেতে ভীষণ ভালবাসে। তাদের কাছে ক্যান বান দারুণ মজাদার খাবার। কেননা এই খাবারে সামুদ্রিক খাবারের স্বাদ পাওয়া যায়।

ছবিসূত্রঃ foodofy.com

নুডুলস, স্যুপ, টমেটো, সামুদ্রিক জলজ ফুড দিয়ে ক্যান বান তৈরি করা হয় বলে ভিয়েতনামের অধিবাসীদের কাছে এটি খুব হৃদয়গ্রাহী খাবার।

বো বিট টেট

যারা রাতে পার্টি করতে চায় কিংবা রাতের খাবারে ভিন্নতা আনতে চায় তারা বো বিট টেট খাবারটি খেয়ে থাকে। এটি শূকরের মাংসের স্টেক, পটেটো ওয়েডজ, মিট বল ও ডিম দিয়ে পরিবেশন করা হয়। ভিয়েতনামীয়দের কাছে এটি সুস্বাদু খাবার।

ছবিসূত্রঃ foodofy.com

আপনি যদি শূকরের মাংসের স্বাদ পেতে চান তাহলে ভিয়েতনামে গেলে এটি খেতে পারবেন।

ফিচার ইমেজ সোর্সঃ foodofy.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here